তৃতীয় শ্রেণির বাংলা মাধ্যমের শিক্ষার্থী মাইসুন কিন্তু শেখান ইংরেজি,তাও আবার সকল বয়সী  নুষদের। মাইসুনের বয়স মাত্র ১১বছর। ফেসবুকের কল্যাণে মাইসুনকে হয়তো অনেকে চেনেন।

Robi Ten Minutes স্কুলের একটি ভিডিওর মাধ্যমে পরিচিতি পাওয়া শুরু করেন মাইসুন। বলতে গেলেই রাতারাতি মাইসুনের ভিডিওটি ১০ লক্ষ ভিউ পেয়ে যায় । ভিডিওর দর্শকরা হাজার হাজার কমেন্ট করেন । গত জুন থেকে এখন পর্যন্ত Robi Ten Minutes স্কুলের চ্যানেলে ৬০ লক্ষ বার ভিডিওটি দেখা হয়েছে । তারপর একে একে ৮ টি ভিডিও আপলোড করে মাইসুন। সব মিলিয়ে মাইসুনের ভিডিও ভিউ হয়ছে দেড় কোটি।

মাইসুন চট্টগ্রামের বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে পড়েন। মা-বাবার সঙ্গে থাকে জামালখান এলাকায় থাকেন। মূলত মাইসুন ইংরেজি ভাষা চর্চার ক্লাস নেন। সেই সাথে বাংলা ও ইংরেজি বই পড়ান।মাইসুন বলেন, পড়তে শেখার পর থেকেই গল্পের বই বেশি পড়ছি। বাংলা আর ইংরেজি বইও পড়ি। ইংরেজি শেখার  আসল সমস্যা কিন্তু ভয়। ভয় না পেলেই ইংরেজি শেখা একদম সহজ । আমি এখন ইংরেজিতে গল্প লিখতেছি।’

যেভাবে মাইসুন  ইংরেজি শেখেন- মাইসুনের খালা থাকেন ইংল্যান্ডের ম্যানচেস্টারে। একবার মাইসুনের  খালারা বাংলাদেশে আসলে সমবয়সী খালাতো বোনদের সাথে কথা বলতে গিয়ে বেশ ঝামেলা পড়ে মাইসুন। তাদের সাথে খেলাধুলার মজাটাই নষ্ট হয়ে যাচ্ছিল বলে মাইসুন নিজেই একটা সমাধান বের করে নিল। আয়নার সামনে দাঁড়িয়ে ইংরেজি অনুশীলন শুরু করলো,সাথে ইংরেজি কার্টুন ও সিনেমা দেখা বাড়িয়ে দিল। ঘণ্টার পর ঘণ্টা আয়নার সামনে দাঁড়িয়ে ইংরেজি বলার অনুশীলন করায় মাইসুনের সব জড়তা কেটে যায়।

পরে মাইসুন বাবার সাহায্য নিয়ে ভিডিও ব্লগিং শুরু করে । গত বছরের সেপ্টেম্বর মাসে ইউটিউবে মাইসুন’স ওয়ার্ল্ড নামের একটি চ্যানেল চালু করেন। চ্যানেলটিতে ৪৪ হাজার সাবস্ক্রাইবার রয়েছে ।সে ফেসবুকে ইংরেজি কনটেন্টও শেয়ার করে । তার ফেসুবক পেজ মাইসুন’স ওয়ার্ল্ডে ফলোয়ার আছে প্রায় এক লক্ষ ৩০ হাজার। তাকে এসব কাজে সাহায্য করেন তার বাবা আশরাফ রুবেল এবং মা উম্মে সালমা চৌধুরী। ইউটিউব চ্যানেলে মাইসুনের এখন ৩৫ টির মত  ভিডিও রয়েছে ।

মাইসুনের পছন্দঃ মাইসুন গণিতও পছন্দ করে। মুহম্মদ জাফর ইকবাল তার প্রিয় লেখক। ‘ভূতের বাচ্চা কটকটি’, ‘রিটিন’, ‘আমার সাইন্টিস মামা’ ইত্যাদি তার প্রিয় বই। সে স্পাইডারম্যান, হ্যারি পটার দেখতে পছন্দ করে। জেরেনিমো স্টিলটন ও প্রিন্সেস ডায়েরিজের সিরিজ বইগুলোও তার প্রিয়।

গবেষক হতে চায় মাইসুনঃ গবেষক হতে চায় মাইসুন। বিজ্ঞানজগতের রহস্য সন্ধান করতে চায়,আর দেশ-বিদেশ ঘুরে ভ্রমণবিষয়ক ভিডিওচিত্র তৈরি করতে চায়। মাইসুন বলে, আমি নানা ধরনের ভ্রমণবিষয়ক ভিডিও দেখি। এসব ভিডিও আমার ভালো লাগে। ইংরেজি শিক্ষার ভিডিও দেখতেও পছন্দ করি। আইমান সাদিক আমার আদর্শ।’

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here