শিক্ষা অধিদপ্তর

প্রাথমিকে ২৬ হাজার ও ১৪ হাজারের বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি আসছে সেপ্টেম্বরে !

প্রাথমিক বিদ্যালয়ে শুন্য পদ ও নতুন সৃষ্ট সহকারী শিক্ষক পদে বড় ধরনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি শুরু করেছে ইতিমধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে আগামী সেপ্টেম্বর মাসের দিকে সারাদেশে ২৬ হাজার প্রাক প্রাথমিক ও ১৪ হাজার সহকারী শিক্ষক মিলে (২৬ হাজার+১৪ হাজার) মোট ৪০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে বলে জানা গেছে।
ডিপিই তথা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর সূত্র মতে বাংলাদেশের মোট ৬৫ হাজার ৬২০ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শুন্য পদ ও প্রাক প্রাথমিক শিক্ষার্থীদের জন্য এত সংখ্যক সহকারী শিক্ষক নিয়োগ প্রদানের নিমিত্তে এই মহা নিয়োগ বিজ্ঞপ্তি আসতে চলেছে আগামী আগষ্ট মাসে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক জনাব মো. ফসিউল্লাহ জানিয়েছেন, করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তিনি আরো জানিয়েছেন, চলতি বছরের জুলাই মাসের শেষ দিকে যদি করোনার সংক্রমণ কমে যায় তাহলে আগস্টে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

ধারনা করা হচ্ছে ৪০ হাজার পদের বিপরীতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য প্রায় ২০ থেকে ২২ লাখ প্রার্থী আবেদন করবে।

বৃহত্তর এই নিয়োগ বিজ্ঞপ্তি বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রালয়ের বর্তমান সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন মহোদয় জানিয়েছেন, প্রাথমিক বিদ্যালয় সমুহে বড় আকারের নিয়োগ কার্যক্রম শুরু করতে যাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ইতিমধ্যে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে শিক্ষা অধিদফতরকে নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।

সচিব মহোদয় আরো জানান, প্রাক প্রাথমিক শ্রেণিতে ভর্তিতে শিশুদের বয়স ইতিমধ্যে ৪ যা আগে ছিল ৫ ও মেয়াদকাল ১ বছরের স্থলে ২ বছর করা হয়েছে। এ কারণে অতিরিক্ত শিক্ষকের প্রয়োজন হবে। এছাড়া আগামী আগষ্ট ২০২০ নাগাদ দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ১৪ হাজার সহকারী শিক্ষকের পদ শূন্য হবে। বর্তমানে প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৭ হাজারের বেশি শুন্য পদ রয়েছে এবং প্রাক প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের বয়স সীমা কমানোর জন্য আরো শিক্ষকের প্রয়োজন হবে। ইতিমধ্যে প্রতিটি ক্লাস্টার থেকে একজন করে শিক্ষক নিয়োগের বিষয়টি বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হয়েছে।

এছাড়া বিগত ২৫ জুন তারিখের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর প্রজ্ঞাপনে দেখা গেছে ৩০ জুন ২০২০ তারিখ পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ের সহকারী ও প্রধান শিক্ষকদের শুণ্য পদের তালিকা চাওয়া হয়েছে, যা এস.এম. মাহবুব আলম, গবেষণা কর্মকর্তা, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক স্বাক্ষরিত। যা থেকে আশা করা যায় দ্রুতই বড় ধরনের একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here